শি’র সঙ্গে আগের সম্পর্কটা নেই: ট্রাম্প

0

নভেল করোনাভাইরাস মহামারির কারণে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংকে সঙ্গে তিক্ত হয়েছে বলে জানিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। আর এ কারণে প্রতিপক্ষ দেশটির রাষ্ট্র প্রধানের সঙ্গে দীর্ঘদিন ধরে কথা বলছেন না বলেও জানালেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট।

গত বছরের ডিসেম্বরের শেষ দিকে চীনের উহান থেকে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। প্রাণঘাতী এই ভাইরাসে এখন পর্যন্ত বিশ্বজুড়ে মৃত্যুর সংখ্যা ছাড়িয়েছে ৭ লাখ ৪৫ হাজার মানুষের। আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ২ কোটি।

করোনারভাইরাসের আঁতুড়ঘর চীন এই সংকট থেকে অনেকটা বের হয়ে আসতে পারলেও যুক্তরাষ্ট্র এখনো পর্যুদস্ত। ট্রাম্প সরকারের অভিযোগ, এই মহামারির পেছনে চীনের বড় হাত রয়েছে। দেশটি ভাইরাসটির ভয়াবহতা নিয়ে প্রয়োজনীয় তথ্য জানায়নি।

এই ঘটনার জের ধরে চীন ও যুক্তরাষ্ট্রের টানাপোড়েন নতুন মাত্রা পায়। দু’দেশের বাণিজ্যিক সম্পর্কে ব্যাপক টানাপোড়েন তৈরি হয়েছে। একে-অপরের দূতাবাস বন্ধ করে দেওয়ার ঘটনাও ঘটেছে।

ট্রাম্পের দাবি, চীনের প্রেসিডেন্ট শি’র সঙ্গে এক সময় উষ্ণ সম্পর্ক ছিল তার। করোনা ভাইরাসই বদলে দিয়েছে সব। এ ব্যাপারে ফক্স স্পোর্টস রেডিওকে দেওয়া সাক্ষাৎকারে মার্কিন প্রেসিডেন্ট বলেন, “তার সঙ্গে আমার খুবই ভালো একটি সম্পর্ক ছিল।”

“প্রেসিডেন্ট শি’র সঙ্গে আমাদের অসাধারণ একটি সম্পর্ক ছিল। আমি তাকে পছন্দ করতাম। কিন্তু সম্পর্কটা এখনকার মতো ছিল না। খুবই ভালো সম্পর্ক ছিল। অনেক দিন গুলো তার সঙ্গে আমি কথা বলি না।”

২০১৬ সালে নির্বাচনী প্রচারণার সময় চীনকে যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী হিসেবে উল্লেখ করে বেশ ফায়দা নিয়েছেন ট্রাম্প। নির্বাচনে জেতার পর চীনের সঙ্গে বাণিজ্য ঘাটতি মেটাতে বেশ কিছু কার্যকরী চুক্তি করেন তিনি।

আসছে নভেম্বরে রিপাবলিকান পার্টির টিকিটে আবার প্রার্থী হওয়া ট্রাম্পের অভিযোগ, করোনা নিয়ে চীন যা করেছে তা বাণিজ্যের ব্যাপারটি থেকে অনেক গুরুতর।

“সবার স্বাস্থ্য নিয়ে যা ঘটেছে তা বাণিজ্য চুক্তি থেকে হাজারগুণ গুরুতর।…পুরো বিশ্বকে লকডাউনে চলে যেতে হয়েছে। এটা একটা কলঙ্ক।”

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com