কমলা হ্যারিস ভাইস প্রেসিডেন্ট পদে বাইডেনের নির্বাচনী জুটি

0

২০২০ সালে ডেমক্র্যাটিক দল থেকে প্রেসিডেন্ট পদপ্রার্থী হতে যে প্রায় দুই ডজন প্রার্থী বাইডেনকে চ্যালেঞ্জ করেছিলেন, হ্যারিস হচ্ছেন তাদেরই একজন। প্রাথমিক মনোনয়নে বাইডেন জয়ী হবার পর প্রতিশ্রুতি দিয়েছিলেন যে তিনি তার ভাইস প্রেসিডেন্ট পদে প্রতিযোগিতার জন্য একজন নারীকে বেছে নেবেন।

যুক্তরাষ্ট্রের সম্ভাব্য প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বাইডেন তার ভাইস প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতার জন্য ক্যালিফোর্নিয়া অঙ্গ রাজ্যের সেনেটর কমলা হ্যরিসকে বেছে নিয়েছেন। তিনি হচ্ছেন প্রথম কৃষ্ণাঙ্গ নারী এবং প্রথম ভারতীয় বংশোদ্ভূত, যাকে এই গুরুত্বপূর্ণ দলের নির্বাচনী টিকেট দেয়া হলো।

মঙ্গলবার বিকেলে এক টুইট বার্তায় বাইডেন লেখেন, “ আমি এ কথা জানাতে সম্মানিত বোধ করছি যে আমি আমার নির্বাচনী জুটি হিসেবে কমলা হ্যারিসকে বেছে নিয়েছি যিনি এই ক্ষুদ্র মানুষটির পক্ষে একজন নির্ভীক যোদ্ধা এবং এ দেশের একজন অন্যতম চমত্কার জনসেবক । আপনাদের সঙ্গে একত্রেই আমরা ট্রাম্পকে পরাজিত করবো”।

২০২০ সালে ডেমক্র্যাটিক দল থেকে প্রেসিডেন্ট পদপ্রার্থী হতে যে প্রায় দুই ডজন প্রার্থী বাইডেনকে চ্যালেঞ্জ করেছিলেন, হ্যারিস হচ্ছেন তাদেরই একজন। প্রাথমিক মনোনয়নে বাইডেন জয়ী হবার পর প্রতিশ্রুতি দিয়েছিলেন যে তিনি তার ভাইস প্রেসিডেন্ট পদে প্রতিযোগিতার জন্য একজন নারীকে বেছে নেবেন। এ নিয়ে বেশ আঁচ অনুমান চলছিল যে তিনি একজন কৃষ্ণাঙ্গ নারীকেই তার নির্বাচনী জুটি হিসেবে বেছে নেবেন।

৫৫ বছর বয়সী হ্যারিসের জন্ম ক্যালিফোর্নিয়ায় । তার বাবার জন্ম জামাইকায় এবং মা একজন ভারতীয় আমেরিকান। ২০১০ সালে ক্যালিফোর্নিয়ার অ্যাটর্নি জেনারেলর পদে নির্বাচিত হবার পর তিনি সকলের দৃষ্টি কাড়েন। একই লিঙ্গের মধ্যে বিয়ে নিষিদ্ধ করে ঐ অঙ্গরাজ্যের ব্যালটের পক্ষ সমর্থনে তার আপত্তি জানিয়ে তিনি নাগরিক অধিকার বিষয়ক সক্রিয়বাদীদের প্রশংসা অর্জন করেন।

তবে প্রেসিডেন্ট পদের জন্য তার প্রচার অভিযান দ্রুত সমাপ্ত হয় যখন বহু প্রগতিবাদি এবং উদারপন্থি অ্যাটর্নি জেনারেল থাকার সময়ে আইন প্রয়োগকারিদের প্রতি তার কড়া সমর্থন নিয়ে প্রশ্ন তোলেন। তাঁর সম্পর্কে এই অভিযোগও রয়েছে যে তিনি পুলিশের সহিংসতার ব্যাপারে নীরব ছিলেন এবং এ নিয়ে প্রশ্ন উঠতে বাধ্য যখন বিশেষত আমেরিকানরা কৃষ্ণাঙ্গ ও অন্যান্য বর্ণের মানুষের উপর পুলিশের নৃশংসতার বিরুদ্ধে প্রতিবাদ জানাচ্ছে।
সূত্র : ভোয়া

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com