বেগম খালেদা জিয়ার চিকিৎসা চলছে ‘জোড়াতালিতে’ প্রয়োজন উন্নত চিকিৎসা

0

দেশে করোনাভাইরাস পরিস্থিতির কারণে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার চিকিৎসা জোড়াতালি দিয়ে চলছে বলে জানিয়েছেন দলটির নেতারা। তারা বলছেন, হাসপাতালগুলোতে করোনাভাইরাস ছাড়া অন্য কোনো রোগের চিকিৎসা না হওয়ায় সাবেক এই প্রধানমন্ত্রীর চিকিৎসা নিয়ে জটিলতা দেখা দিয়েছে। তার উন্নত চিকিৎসা প্রয়োজন, করোনা পরিস্থিতি স্বাভাবিক না হলে তা দেওয়া যাবে না।

এ প্রসঙ্গে গতকাল শুক্রবার খালেদা জিয়ার চিকিৎসক ও বিএনপির ভাইস চেয়ারম্যান ডা. এ জেড এম জাহিদ হোসেন বলেন, ৭৫ বছর বয়সী খালেদা জিয়া দীর্ঘদিন ধরে রিউমাটয়েড আর্থ্রাইটিস, ডায়াবেটিসসহ বিভিন্ন রোগে ভুগছেন। এসব রোগের চিকিৎসাও চলছে। তবে বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষার দরকার হলেও করা যাচ্ছে না। তাই জোড়াতালি দিয়ে চলছে তার চিকিৎসা।

গতকাল শুক্রবার বিকেলে খালেদা জিয়ার ব্যক্তিগত চিকিৎসক ডা. মামুন তাকে দেখতে গিয়েছিলেন।

গত ২৫ মার্চ সরকারের নির্বাহী আদেশে শর্ত সাপেক্ষে মুক্তিপান সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া। সেদিনই তাকে রাজধানীর গুলশানের ভাড়াবাসা ‘ফিরোজা’য় নেওয়া হয়। সেখানেই তার চিকিৎসা চলছে ব্যক্তিগত চিকিৎসকদের দিয়ে। চিকিৎসকদের নির্দেশনা দিচ্ছেন লন্ডনে অবস্থানরত বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের স্ত্রী ডা. জোবাইদা রহমান।

খালেদা জিয়ার কারামুক্তির ১০০ দিন পর গতকাল তার শারীরিক অবস্থা সম্পর্কে জানতে চাইলে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল বলেন, ‘ম্যাডামের শারীরিক অবস্থার উন্নতি নেই। দেশে করোনাভাইরাসের সংক্রমণ শুরু হওয়ার পর ২৫ মার্চ তিনি মুক্তি পান। তখন থেকেই হাসপাতালগুলোতে করোনাভাইরাসে আক্রান্তদের বাইরে অন্য কোনো চিকিৎসা হচ্ছে না। এ কারণে তার পরীক্ষা-নিরীক্ষা করা যাচ্ছে না।’

তিনি বলেন, ‘শারীরিক অবস্থার উন্নতি না হলেও মানসিকভাবে ভালো আছেন ম্যাডাম। পরিবারের সদস্যদের সঙ্গে সময় কাটাচ্ছেন।’

খালেদা জিয়ার চিকিৎসা কীভাবে চলছে জানতে চাইলে ডা. জাহিদ বলেন, ‘ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখার জন্য নিয়মিত ওষুধ খাচ্ছেন। পায়ে ব্যথা বাড়লে থেরাপি দেওয়া হয়। বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা করার দরকার হলেও তা সম্ভব হচ্ছে না। জোড়াতালি দিয়ে চলছে ম্যাডামের চিকিৎসা। করোনা পরিস্থিতি স্বাভাবিক না হলে উন্নত চিকিৎসা দেওয়া সম্ভব হবে না।’

খালেদা জিয়ার আাইনজীবীরা জানিয়েছেন, জিয়া চ্যারিটেবল ও জিয়া অরফানেজ ট্রাস্ট মামলাসহ ৩৬টি (ষড়যন্ত্রমূলক) মামলা রয়েছে খালেদা জিয়ার বিরুদ্ধে। এর মধ্যে জিয়া চ্যারিটেবল ও জিয়া অরফানেজ ট্রাস্ট (ষড়যন্ত্রমূলক) মামলায় আদালত তাকে সাজা দিয়েছে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com