সরকারের ব্যাংক ঋণ লক্ষ কোটি টাকার কাছাকাছি

0

করোনা ভাইরাসের আগেই চলতি অর্থবছরের ঘাটতি মেটাতে লক্ষমাত্রার অনেক বেশি ঋণ নিয়েছে সরকার। করোনার পরিস্থিতিতেও অস্বাভাবিক ঋণগ্রহণ আরও বাড়ছে।

পরিস্থিতি বিবেচনায় জুনে ব্যাংকব্যবস্থা থেকে ট্রেজারি ও বিল বন্ডের মাধ্যমে শুধু নিট ঋণ নেয়া হবে ১৪ হাজার ১৮০ কোটি টাকা। এ সুবাদে চলতি অর্থবছর শেষে সরকারের ব্যাংকব্যবস্থা থেকে ঋণ নেয়ার অঙ্ক দাঁড়াবে প্রায় ৯০ হাজার কোটি টাকার ওপরে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, চলতি ২০১৯-২০ অর্থবছরের ১৩ মে পর্যন্ত ব্যাংক খাত থেকে সরকার ঋণ নিয়েছে ৮১ হাজার কোটি টাকা। যা নির্ধারিত লক্ষ্যমাত্রার চেয়ে ৩৩ হাজার ৬৩৬ কোটি টাকা বা ৭১ শতাংশ বেশি। বাজেট ঘাটতি মেটাতে চলতি অর্থবছরে ব্যাংক ব্যবস্থা থেকে ৪৭ হাজার ৩৬৪ কোটি টাকা ঋণ নেবে বলে ঠিক করেছিল সরকার।

সংশ্লিষ্টরা বলছেন, সরকার প্রতিবছর বাজেট ব্যয় ব্যবস্থাপনার জন্য অভ্যন্তরীণ ও বৈদেশিক খাত থেকে অর্থ ধারের লক্ষ্য ঠিক করে। কিন্তু চলমান করোনা সংকটে ব্যবসা-বাণিজ্য বন্ধ, তাই রাজস্ব আদায় হচ্ছে না। অন্যদিকে নিয়মিত ব্যয়ের সঙ্গে যোগ হয়েছে করোনায় ত্রাণ বিতরণ, চিকিৎসা, স্বাস্থ্যসহ বিভিন্ন ব্যয়। ফলে বাড়তি ব্যয় জোগাতে ব্যাংক ঋণই সরকারের ভরসা হয়ে দাঁড়িয়েছে।

জানা গেছে, সংশোধিত বাজেটে ব্যাংকব্যবস্থা থেকে ঋণ নেয়ার এই লক্ষ্যমাত্রা সংশোধন করে ৭২ হাজার ৯৫৩ কোটি টাকা পুনর্নির্ধারণ করা হয়। কিন্তু ৩১ মে পর্যন্ত শুধু ট্রেজারি বিল ও বন্ডের মাধ্যমেই সরকার নিট ঋণ নিয়েছে ৭৪ হাজার কোটি টাকা। অর্থ মন্ত্রণালয় থেকে চলতি জুনে আরো ১৪ হাজার ১৮০ কোটি টাকার ঋণ নেয়ার কর্মসূচি বাংলাদেশ ব্যাংকে দেয়া হয়েছে। ফলে এ ঋণ নেয়ার কর্মসূচি আর পরিবর্তন না করলে অর্থবছর শেষে শুধু ব্যাংকব্যবস্থা থেকেই সরকার নিট ঋণ নেবে ৮৮ হাজার ১৮০ কোটি টাকা।

বাংলাদেশ ব্যাংক সূত্র জানিয়েছে, সরকারের এ ঋণ নেয়ার কর্মসূচি আরো বাড়তে পারে। ৮৮ হাজার কোটি টাকার বাইরে বাংলাদেশ ব্যাংক থেকে আরো ঋণ নেয়ার সুযোগ আছে। উপায় উপকরণের মাধ্যমে ৬ হাজার কোটি টাকা এবং ওডির (ওভার ড্রাফট) মাধ্যমে আরো ৬ হাজার কোটি টাকা ধার নিতে পারবে সরকার। অর্থাৎ সরকার আপৎকালীন ব্যয় মেটানোর জন্য ১২ হাজার কোটি টাকা বাংলাদেশ ব্যাংক থেকে স্বল্প সময়ের জন্য ধার নিতে পারে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com