বিশ্ববাসী নিপীড়িত মার্কিন নাগরিকদের কণ্ঠ শুনেছে: ইরান

0

ইসলামি প্রজাতন্ত্র ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইয়্যেদ আব্বাস মুসাভি বলেছেন, সারা বিশ্ব আমেরিকার নিপীড়িত জনগণের করুণ আর্তনাদ শুনেছে। দেশটির জনগণ যে মার্কিন রাষ্ট্রীয় অবিচার, বৈষম্য ও সহিংসতার বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছে তাও বিশ্ববাসী দেখছে।  

আজ (সোমবার) রাজধানী তেহরানে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন আব্বাস মুসাভি। তিনি মার্কিন জনগণকে উদ্দেশ করে বলেন, পুরো বিশ্ব আপনাদের সঙ্গে রয়েছে।

ইরানি মুখপাত্র আরো বলেন, “মার্কিন সরকার দেশে এবং বিদেশে সহিংসতার নীতি অনুসরণ করছে। মার্কিন পুলিশ সম্প্রতি যে বর্বরতা প্রদর্শন করেছে তা দেখে বিশ্ববাসীর সঙ্গে আমরা খুবই অনুতপ্ত। আমেরিকার যেসব মানুষ শান্তিপূর্ণভাবে সম্মান ও সহিংসতা বন্ধের দাবি জানিয়েছে তাদের ওপর যে নির্যাতন চালানো হচ্ছে তা দেখে সত্যিই আমরা মর্মাহত।”

আব্বাস মুসাভি মার্কিন সরকারকে উদ্দেশ করে বলেন, “দেশের জনগণের ওপর সহিংসতা বন্ধ করুন; তাদেরকে নিঃশ্বাস নিতে দিন।”

গত সোমবার মিনেসটো অঙ্গরাজ্যের মিনেপোলিস শহরে ৪৫ বছর বয়সী জর্জ ফ্লয়েড নামে এক কৃষ্ণাঙ্গ নাগরিককে হত্যা করে এক শ্বেতাঙ্গ পুলিশ। এর প্রতিবাদে আমেরিকার বিভিন্ন শহরে বিক্ষোভ-প্রতিবাদ ছড়িয়ে পড়েছে। পরিস্থিতি মোকাবেলায় সরকার কারফিউ জারি করলেও জনগণ তা উপেক্ষা করে বিক্ষোভ-কর্মসূচি অবাহত রেখেছে। বিক্ষোভকারীদের দমনে মার্কিন পুলিশ ও ন্যাশনাল গার্ডের সদস্যরা টিয়ারগ্যাস ও ফ্লাশ বোম ব্যবহার করছে। এছাড়া, দেড় হাজারের বেশি নাগরিককে আটক করা হয়েছে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com