গর্ভবতীদের চিকিৎসা নিশ্চিতে সরকারকে লিগ্যাল নোটিশ

0

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাবে দেশের এই ক্রান্তিকালে গর্ভবতী মায়েদের সুচিকিৎসা নিশ্চিত করতে সরকারের স্বাস্থ্য সচিবসহ সংশ্লিষ্টদেরকে আইনি (লিগ্যাল) নোটিশ পাঠানো হয়েছে। একই সঙ্গে দেশের অধিকাংশ হাসপাতালে করোনা শনাক্তে করোনা ইউনিট চালু করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবি জানানো হয়েছে।
বুধবার (২৭ মে) জনস্বার্থে এ আইনি নোটিশ পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী মো. তানভীর আহমেদ। ই-মেইলের মাধ্যমে স্বাস্থ্য সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক, আইইডিসিআরের মহাপরিচালক, বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের রেজিস্ট্রার ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল হাসপাতালের পরিচালককে এ নোটিশ পাঠানো হয়।

নোটিশ পাওয়ার ৪৮ ঘণ্টার মধ্যে এ বিষয়ের অগ্রগতি জানাতে বলা হয়েছে। অন্যথায় হাইকোর্টে রিট দায়ের করা হবে বলে জানিয়েছেন নোটিশকারী আইনজীবী।

নোটিশে বলা হয়েছে, গত ২৬ মে গাইবান্ধা সাদুল্লাপুর ৫০ শয্যা বিশিষ্ট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি না নিয়ে ফিরিয়ে দেয়া প্রসূতি মা ওই হাসপাতালের প্রধান ফটকের পাশেই সন্তান প্রসব করেছেন। এছাড়া ভর্তি না করায় সাতক্ষীরা সদর হাসপাতাল চত্বরে ভ্যানের ওপর এক নারী সন্তানের জন্ম দেয় গত ৪ মে।

এমন বেশ কয়েকটি ঘটনা গণমাধ্যমে প্রকাশ হয়েছে। যেখানে বলা হয়েছে হাসপাতালে ভর্তি না নেয়ায় এর গেটের সামনে আবার কখনোও ভ্যানের ওপর সন্তান প্রসব হয়েছে। এসব ঘটনা প্রমাণ করে দেশের স্বাস্থ্য খাতের সার্বিক অবস্থা। এ অবস্থায় গর্ভবতী মায়েদের সু-চিকিৎসা নিশ্চিত করতে সরকারকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে।

একই সঙ্গে দেশের অধিকাংশ হাসপাতালে করোনা ইউনিট চালু করতে ব্যবস্থা গ্রহণের দাবি জানানো হয়েছে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com