ঘুর্ণিঝড় আম্ফানে আক্রান্ত মানুষের পাশে দাঁড়ান তারেক রহমান এর বিবৃতি —

0

গতকাল দেশের সমুদ্র উপকুলবর্তী এলাকাসমুহে প্রবল ঘুর্ণিঝড় আম্ফান এর আঘাতে এপর্যন্ত ১০ জন মানুষের জীবনহানী এবং বসতবাড়ী, গবাদি পশু, সরকারী বেসরকারী প্রতিষ্ঠান ও ফসলী জমির ব্যাপক ক্ষয়ক্ষতিতে উপদ্রুত এলাকার অসহায় মানুষের দুর্দশায় উদ্বেগ এবং মানুষের মৃত্যুতে গভীর শোক ও দু:খ প্রকাশ করে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান জনাব তারেক রহমান নিম্নোক্ত বিবৃতি দিয়েছেন।

“গতকাল সুপার সাইক্লোন আম্ফান বাংলাদেশের উপকুল অতিক্রম করার সময় সাতক্ষীরাসহ কয়েকটি এলাকায় ব্যাপক তান্ডব চালিয়েছে। দেশের দক্ষিণাঞ্চলীয় সমুদ্র উপকুলবর্তী জেলাসমুহে এই ভয়াবহ ঘুর্ণিঝড় আম্ফান এর আঘাতে নদীর বিভিন্ন পয়েন্ট দিয়ে বাঁধ ভেঙ্গে পানি সংলগ্ন এলাকার গ্রামগুলোকে ক্রমান্বয়ে তলিয়ে দিচ্ছে। মানুষের প্রাণহানী ছাড়াও হাজার হাজার কাঁচা বাড়ীঘর বিধ্বস্ত, সহায়-সম্পত্তি, গাছপালা, চিংড়ী ঘের ও ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতিতে বিপন্ন মানুষদের প্রতি আমি গভীরভাবে সমব্যাথী। এহেন প্রাকৃতিক দুর্যোগে মৃত্যুবরণকারীদের পরিবার-পরিজন এবং দু:খ দুর্দশায় পতিত বেঁচে থাকা মানুষদের সহানুভূতি জানানোর ভাষা আমার জানা নেই। উপদ্রুত এলাকায় বেঁচে থাকার জন্য খাদ্য, সুপেয় পানি ও ঔষুধের তীব্র সংকটে মানুষ চরম দুর্ভোগের মধ্যে পড়েছে। এই রকম দুর্যোগময় পরিস্থিতির পূর্বাভাস জেনেও উপকুলীয় এলাকার মানুষসহ প্রয়োজনীয় জিনিসপত্র নিরাপদ স্থানে সরিয়ে নিতে তেমন কোন উদ্যোগ লক্ষ্য করা যায়নি। একদিকে করোনা ভাইরাসের আঘাতে বাংলাদেশসহ সারা পৃথিবীতে বয়ে চলছে ভীতি আতঙ্কের প্রবাহ। প্রতিনিয়ত করোনায় মৃত্যু ও অসুস্থতা মানুষকে তাড়া করছে, এর ওপর ঘুর্নিঝড়ের করাল গ্রাসে উপকুলবাসীরা এখন বিপর্যস্ত ও দিশেহারা। ঘুর্ণিঝড় কবলিত এলাকার মানুষের সাহায্যার্থে দ্রুত উদ্যোগ গ্রহণ করা অত্যন্ত জরুরী।

আমি ঘুর্ণিঝড় আক্রান্ত উপকুলীয় মানুষদের ক্ষয়ক্ষতি কাটিয়ে ওঠার জন্য বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি’র সকল পর্যায়ের নেতা-কর্মীসহ দলমত নির্বিশেষে সবাইকে এগিয়ে আসার আহবান জানাচ্ছি। বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি এই ধরণের গুরুতর সংকটে সবসময়ই অসহায় মানুষের পাশে থাকবে। বাংলাদেশের মানুষ যুগযুগ ধরে প্রাকৃতিক দুর্যোগ সামাল দিয়ে আবারও নতুন উদ্যোমে কাজ শুরু করেছে। এবারেও শত প্রতিবন্ধকতা কাটিয়ে ঘুর্ণিঝড় কবলিত সংশ্লিষ্ট জেলাগুলোর উপদ্রুত মানুষ সংকট নিরসনে সক্ষম হয়ে সামনের দিকে এগিয়ে যাবে। ঘুর্ণিঝড়ে নিহতদের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করছি এবং আহতদের আশু সুস্থতা কামনা করছি।”

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com