পরমাণু সমঝোতার সঙ্গে থাকার মার্কিন দাবি মুর্খতাপূর্ণ: জারিফ

0

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাওয়াদ জারিফ ২০১৫ সালে তার দেশের সঙ্গে ছয় জাতিগোষ্ঠীর স্বাক্ষরিত পরমাণু সমঝোতা এবং এ বিষয়ে জাতিসংঘের অনুমোদিত খসড়া প্রস্তাব সম্পর্কে মার্কিন কর্মকর্তাদের দাবিকে বোকামিপূর্ণ হিসেবে আখ্যায়িত করেছেন।

পররাষ্ট্রমন্ত্রী জারিফ বলেন, যারা বিশ্বে মহামারী আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাস প্রতিরোধের জন্য জীবাণুনাশক ইকজেকশন দেয়ার পরামর্শ দিচ্ছেন তাদের মুখে এটা দাবি করা স্বাভাবিক যে তারা এখনো পরমাণু সমঝোতার সঙ্গেই রয়েছে। অথচ তারা এরইমধ্যে ঐতিহাসিক বহুপাক্ষিক পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গেছেন! 

ব্রায়ান হুক

ইরান বিষয়ক মার্কিন বিশেষ প্রতিনিধি ব্রায়ান হুকের এক সাম্প্রতিক মন্তব্যের প্রতিক্রিয়ায় জারিফ বলেন, মার্কিন কর্মকর্তাদের বোকামিপূর্ণ দাবি করা নতুন কিছু নয়। ব্রায়ান হুক সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেট প্রার্থী জো বায়ডেনকে উদ্দেশ্যে করে বলেন, “আপনি ফিরে না আসা পর্যন্ত পরমাণুু সমঝোতার কিছুই অবশিষ্ট থাকবে না।” 

নির্বাচনী ভাষণে জো বায়ডেন মার্কিন প্রেসিডেন্ট  পদে জয়ী হলে পরমাণু সমঝোতায় ওয়াশিংটনের শর্তসাপেক্ষে ফিরে আসার ব্যাপারে প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন। জো বায়ডেন জোর আশাবাদ ব্যক্ত করে বলেন, পরমাণু সমঝোতায় আমেরিকার ফিরে আসার প্রথম শর্ত হচ্ছে এ সমঝোতার ব্যাপারে ইরানের প্রতিশ্রুতি নতুন করে ঢেলে সাজানো। তিনি তার সমর্থমকদের আশ্বস্ত করেছেন যে মার্কিন মিত্রদেশগুলোর সহযোগিতায় এ সমঝোতা আরো শক্তিশালী এবং সম্প্রসারণ করা হবে।

জারিফ বলেন, ‘পরমাণু সমঝোতার কিছুই অবশিষ্ট থাকবে না’-এ ধরনের মন্তব্য করা ব্রায়ান হকের কাজ নয়। কারণ বিষয়টি ইরান এবং পরমাণু সমঝোতার বাকি পক্ষগুলোর মধ্যে সম্পর্কিত। পররাষ্ট্রমন্ত্রী জারিফ বলেন, পরমাণু সমঝোতার অধীনে আমরা সব ধরনের পদক্ষেপ নিয়েছি। এ সমঝোতায় ইরানের পক্ষ থেকে পূর্ণ মাত্রায় ফিরে আসার জন্য বাকি পক্ষগুলোকে তাদের প্রতিশ্রুতি পালন করতে হবে। 

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com