করোনায় অন্যান্য রোগের চিকিৎসা নিশ্চিতে সরকারকে নোটিশ

0

করোনাভাইরাসজনিত উদ্ভূত পরিস্থিতিতে অন্যান্য রোগের চিকিৎসা নিশ্চিত করতে স্বাস্থ্য সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালককে নোটিশ পাঠানো হয়েছে।

বেসরকারি সংগঠন ল অ্যান্ড লাইফ ফাউন্ডেশনের পক্ষে সুপ্রিম কোর্টের দুই আইনজীবী ব্যারিস্টার মো. হুমায়ুন কবির পল্লব এবং ব্যারিস্টার মো. কাওসার ইমেইলর মাধ্যমে এই নোটিশ পাঠান।

করোনার কারণে চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছেন সাধারণ মানুষ। এক হাসপাতাল থেকে আরেক হাসপাতাল ঘুরে মানুষজন চিকিৎসা পাচ্ছে না বলে অভিযোগ ওঠে। এ অবস্থায় স্বাস্থ্য অধিদফতর রোগীদের চিকিৎসা দিতে একটি পরিপত্র জারি করেছিল। ওই পরিপত্র কার্যকর করার দাবিতে সরকারের সংশ্লিষ্টদেরকে উকিল (লিগ্যাল) নোটিশ দেয়া হয়েছে।

নোটিশে বলা হয়েছে, এ বিষয়ে কার্যকর পদক্ষেপ না নেয়া হলে হাইকোর্টে রিট করা হবে। সারা দেশে চিকিৎসা থেকে বঞ্চিত হচ্ছেন সাধারণ মানুষ। সর্দি, কাশি ও শ্বাসকষ্ট নিয়ে কোনো হাসপাতালে গেলে ডাক্তার এবং হাসপাতাল কর্তৃপক্ষ তাদেরকে সেবা দিচ্ছে না। এভাবে হাসপাতালের দুয়ারে দুয়ারে ঘুরে বেড়াচ্ছে লাখ লাখ রোগী।

ফলশ্রুতিতে তারা মৃত্যুর কোলে ঢলে পড়ছেন। কিন্তু স্বাস্থ্য অধিদফতর থেকে এক পরিপত্রে করোনা পরিস্থিতিতে সকল রোগীকে যাতে সেবা দেয়া হয় সেজন্য একটি সার্কুলার জারি করা হয়েছে। সেই সার্কুলারের নির্দেশাবলী অনেক হাসপাতালগুলো বা তাদের ডাক্তারবৃন্দ পালন করছে না। ফলে অসংখ্য রোগী বিনা চিকিৎসায় মারা যাচ্ছে। এমন পরিস্থিতি কারও কাম্য হতে পারে না। তাই স্বাস্থ্য অধিদফতরের সংশ্লিষ্ট সার্কুলার অবিলম্বে কার্যকর করা দরকার। এটা কার্যকর হলে করোনা ছাড়া অন্যান্য রোগে আক্রান্ত মানুষ চিকিৎসা বঞ্চিত হবে না।

ব্যারিস্টার পল্লব বলেন, স্বাস্থ্য অধিদফতর সার্কুলার দিয়েছে। এতেই অধিদফতরের দায়িত্ব শেষ, তা নয়। হাসপাতালগুলো সার্কুলার কার্যকর করছে কি না, সেটাও মনিটর করতে হবে। সেজন্য এই উকিল নোটিশ দেয়া হয়েছে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com