৪ মাসে আইনশৃঙ্খলা বাহিনীর হেফাজতে ও ক্রসফায়ারে ১০১ জনের মৃত্যু: আসক

0

চলতি বছরের প্রথম চার মাসে আইনশৃঙ্খলা রক্ষাকারী হেফাজতে ও ক্রসফায়ারে ১০১ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে আইন ও সালিশ কেন্দ্র (আসক)। 

শুক্রবার (৮ মে) সন্ধ্যায় আসকের জ্যেষ্ঠ সমন্বয়ক অ্যাডভোকেসি এবং নেটওয়ার্কিং আবু আহমেদ ফজলুল কবির স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 

আসকের পরিসংখ্যানে দেখা যায়, চার মাসে গ্রেফতারের আগে ক্রসফায়ারে ৬১ জন, গ্রেফতারের পরে ক্রসফায়ারে ২১ জন, গ্রেফতারের আগে শারীরিক নির্যাতনে ৩ জন, গ্রেফতারের পর শারীরিক নির্যাতনে ১০ জন, গ্রেফতারের আগে বন্দুকযুদ্ধে ২ জন, কাস্টডিতে অসুস্থ হয়ে একজজন, কাস্টরিতে চিকিৎসাধীন অবস্থায় এক জনের মৃত্যু হয়েছে। গ্রেফতারের পর শরীরের গুলিবিদ্ধ অবস্থায় দুজনকে পাওয়া গেছে।

এছাড়া এই চার মাসে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কর্তৃক দুইজনকে গুম করার অভিযোগ উঠেছে। 

গত চার মাসে যৌন নির্যাতনে যৌন নির্যাতনের শিকার হয়েছেন ১০৫ জন। এদের মধ্যে সাতজন আত্মহত্যা করেছেন। প্রতিবাদ করায় সাতজনকে হত্যা করা হয়েছে। উত্ত্যক্তকারীদের শিকার হয়েছেন ৪৯ জন, হামলার শিকার হয়েছেন ৪২ জন। 

এছাড়া ৩৩৩ জন জন ধর্ষণ ও গণ ধর্ষণের শিকার হয়েছেন। এর মধ্যে শুধু ধর্ষণের শিকার হয়েছেন ২৫৪ জন, ধর্ষণের শিকার হয়েছেন ৭৪ জন। এছাড়া পাঁচজনের ধর্ষণের ধরন উল্লেখ করা হয়নি। 

চার মাসে সারাদেশে সহিংসতার শিকার হয়েছেন ১২৭ জন নারী। এসিড সন্ত্রাসের শিকার হয়েছেন চারজন। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত চার মাসে সারাদেশে নাগরিকদের বিচারবহির্ভূত হত্যাকাণ্ড, আইনশৃঙ্খলা বাহিনীর পরিচয়ে অপহরণ ও রহস্যজনক নিখোঁজ, নারী ও শিশুর প্রতি সহিংসতা, ধর্মীয় সংখ্যালঘুদের উপর নির্যাতন, সীমান্তে নির্যাতন ও হত্যার মতো অনেক ঘটনা ঘটেছে। তবে মার্চ মাসে করো না ভাইরাসের প্রাদুর্ভাব এর কারণে নাগরিকদের স্বাস্থ্যসেবা লাভের অধিকার লংঘন , ডাক্তারি অবহেলা, স্বাস্থ্য সেবা প্রদানকারীদের অপর্যাপ্ত সুরক্ষা, প্রান্তিক জনগোষ্ঠীর খাদ্যের অধিকার  নিশ্চিতকরণে পর্যাপ্ত উদ্যোগের অভাব, ত্রাণ বিতরণে দুর্নীতি ও অব্যবস্থাপনা, বিতর্কিত ডিজিটাল নিরাপত্তা আইন এর ব্যবহার লক্ষ করা গেছে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com