করোনা: ট্রাম্পকে ১২ বার সতর্ক করেছিল সিআইএ

0

মহামারি নভেল করোনাভাইরাসের ভয়াবহতা নিয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অন্তত ১২ বার সতর্ক করেছিল মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা বা সিআইএ। দেশটির জাতীয় দৈনিক ওয়াশিংটন পোস্ট সূত্রের বরাতে বৃহস্পতিবারের এক অনলাইন প্রতিবেদনে এমনটাই দাবি করেছে।

করোনার প্রাদুর্ভাব শুরুর দিকে ভাইরাসটির ভয়াবহতা নিয়ে উদাসীন থাকার অভিযোগ আছে ট্রাম্পের বিরুদ্ধে। অনেক বিশেষজ্ঞ বলছেন, আগাম সতর্কতামূলক ব্যবস্থা নিতে গড়িমসি করার কারণে যুক্তরাষ্ট্রে করোনার সংক্রমণ ভয়াবহ আকার ধারণ করেছে। ওয়াশিংটন পোস্টের প্রতিবেদনে সেই অভিযোগ জোরালো হলো।

মার্কিন প্রশাসনের একাধিক শীর্ষ কর্মকর্তাকে উদ্ধৃত করে প্রতিবেদনে বলা হচ্ছে, জানুয়ারি থেকে ফেব্রুয়ারি সময়ে করোনাভাইরাসের ভয়াবহ ক্ষতি সাধনের সক্ষমতা নিয়ে ট্রাম্পের কাছে কমপক্ষে ১২টি প্রতিবেদন দিয়েছিল সিআইএ। কিন্তু সেই সতর্কবার্তায় আমলে না নিয়ে তা হেলায় উড়িয়ে দেন মার্কিন প্রেসিডেন্ট।

উল্লেখ্য, গত ডিসেম্বরের শেষে চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে করোনাভাইরাসের উৎপত্তি। কিন্তু করোনায় সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটির ১০ লাখ ৬৮ হাজারের বেশি মানুষ প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। তাদের মধ্যে মারা গেছেন ৬২ হাজারের বেশি কোভিড-১৯ রোগী।

উৎপত্তিস্থল চীন হলেও বর্তমানে করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্র। মৃতের সংখ্যা হু হু করে বেড়ে যাওয়ার কারণ হিসেবে ভেন্টিলেটরের সংকটকে দায়ী করছেন বিশেষজ্ঞরা। কৃত্রিমভাবে শ্বাস-প্রশ্বাসের জন্য অত্যন্ত জরুরি এই মেশিনটি পর্যাপ্ত থাকলে অনেক রোগীকে বাঁচানো যেত বলেই মনে করছেন তারা।

সংক্রমণ এম চূড়ায় উঠলেও বিশেষজ্ঞদের সতর্কবার্তা উপেক্ষা করে দেশের অর্থনৈতিক কার্যক্রম পুনরায় শুরু করার জোর চেষ্টা চালিয়ে যাচ্ছেন ট্রাম্প। ইতোমধ্যে ক্যালিফোর্নিয়া, টেক্সাস, ওয়াশিংটনসহ একাধিক অঙ্গরাজ্যে লকডাউন প্রক্রিয়া শুরু হয়েছে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com