নতুন বছরে আলোচিত যত ঢাকাই ছবি

Published: বৃহস্পতিবার, জানুয়ারি ২, ২০২০ ৭:৩৮ অপরাহ্ণ   |   Modified: বৃহস্পতিবার, জানুয়ারি ২, ২০২০ ৭:৩৮ অপরাহ্ণ
 

ডিএল টিভি ডট কম

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

ঢাকাই সিনেমার সোনালি দিন এখন শুধুই অতীত। বছরে একশটিরও বেশি দেশি ছবি মুক্তি পেলে ক্রমান্বয়ে সেটা গত বছর এসে ঠেকেছে ৪৫-এ। এর মধ্যে ব্যবসা সফল ছবির সংখ্যা মাত্র এক!

সিনেমার সুদিন পালিয়েছে, এ কথাও এখন অনায়াসে বলা যায়। তবে অনেকের মতে, আবারও ফিরতে পারে সেই সোনালি দিন।

ভরসা নতুন বছরের নতুন ছবি। গেল বছরের শুটিংচলতি আলোচনায় থাকা চলতি বছর মুক্তিপ্রতীক্ষিত ছবিগুলো নিয়ে বিস্তারিত লিখেছেন-

২০১৯ সালের ব্যবসা মন্দা ও সিনেপাড়ার দুঃসংবাদ ভুলতে আরও কিছুদিন কেটে যাবে। তার মধ্যে দ্রুত সব শোক ভুলিয়ে দিতে পারে বছরের শুরুতেই মুক্তিপ্রাপ্ত কোনো ছবি। কিন্তু সে আশায় গুড়েবালি। কারণ আলোচনায় থাকলেও বছরের শুরুতে যেসব ছবি মুক্তির তালিকায় রয়েছে সেগুলো ঢাকাই ছবির বাজারকে চাঙা করার মতো অবস্থানে নেই।

আবার ২০২০ সালে মুক্তিপ্রতীক্ষিত বেশ কয়েকটি আছে বিগ বাজেটের। সেগুলো অবশ্য কিছুটা আশার আলো দেখায়।

বছরের শুরুতে ১৭ জানুয়ারি মুক্তি পাওয়ার কথা রয়েছে অর্চিতা স্পর্শিয়া অভিনীত নেয়ামুল মুক্তা পরিচালিত ছবি ‘কাঠবিড়ালী’। যদিও ছবিটি ২০১৯ সালের শেষনাগাদ নামমাত্র মুক্তি দেয়া হয়েছিল। ব্যবসায়িক হিসাব-নিকাশ চলতি বছরই যুক্ত হবে। তবে সে আশা না করাই ভালো।

ফেব্রুয়ারিতে মুক্তি পাওয়ার কথা রয়েছে আবদুন নূর সজল এবং পূজা চেরি অভিনীত ও নাদের চৌধুরী পরিচালিত ‘জ্বীন’ ছবিটি। পূর্বে এ পরিচালকের কোনো ছবিই ব্যবসায়িক সফলতা পায়নি। তাই এ ছবিটি নিয়ে কেউ আশাবাদী নন।

চলতি বছর ভালোবাসা দিবসে মুক্তি পাওয়ার সম্ভাবনা রয়েছে গিয়াসউদ্দিন সেলিম পরিচালিত ‘পাপপুণ্য’ ছবিটি। মফস্বল অঞ্চলের ভালোবাসাকে কেন্দ্র করে নির্মিত এ ছবি দিয়ে অনেক বছর পর অভিনয়ে ফিরছেন আফসানা মিমি। সেখানে আরও আছেন চঞ্চল চৌধুরী, সিয়াম ও ফজলুর রহমান বাবু।

ছবিটি নিয়ে তৃতীয় ছবি ‘পরান’। সিয়াম ও বিদ্যা সিনহা মিম অভিনীত ছবি এটি। ভালোবাসা দিবস উপলক্ষে মুক্তি দেয়ার কথা রয়েছে এটি। এ ছবিটি নিয়েও আলোচনা আছে বাজারে। আয়নাবাজির পর নির্মাতা অমিতাভ রেজা চৌধুরীর পরবর্তী ছবি ‘রিকশা গার্ল’ মুক্তি পেতে পারে মার্চে। পরিচালক নামের প্রতি সুবিচার করলে এটিও হতে পারে বছরের ব্যবসা সফল একটি ছবি।

চলতি বছরের সবচেয়ে আলোচিত ছবির তালিকায় রয়েছে দেশসেরা নায়ক শাকিব খানের নিজস্ব প্রযোজনা সংস্থা থেকে নির্মিতব্য ছবি ‘বীর’। কাজী হায়াতের পরিচালনায় এ ছবিতেও নায়িকা হিসেবে রয়েছেন বুবলী। মার্চেই ছবিটি মুক্তি দেয়ার কথা রয়েছে। তবে সেটি যদি না হয় রোজার ঈদে মুক্তি দেয়া হবে।

এ ছবিটি নিয়েই আশায় বুক বেঁধে আছেন শাকিবভক্তরা। শাকিব খান অভিনীত আরও দুটি ছবি এ বছর মুক্তির তালিকায় রয়েছে। এর মধ্যে একটি শাহীন সুমন পরিচালিত ‘একটা প্রেম দরকার’। ছবিটির প্রথমে নাম ছিল ‘মাননীয় সরকার, একটা প্রেম দরকার’। এরপর নাম পরিবর্তন করে রাখা হয় ‘একটা প্রেম দরকার’। সর্বশেষ পাওয়া তথ্যে জানা গেছে, আবারও এ ছবির নাম পরিবর্তন করা হয়েছে। নতুন নাম ‘ক্রিমিনাল’।

‘শাহেনশাহ’ নামে শাকিব খান অভিনীত আরও একটি ছবি মুক্তির কথা রয়েছে। যদিও এ ছবিটি গত বছর তিনবার মুক্তির ঘোষণা দিয়েও পর্দায় ফেলতে পারেনি প্রযোজনা প্রতিষ্ঠান শাপলা মিডিয়া। এ ছবির মধ্য দিয়ে প্রথমবার দেশি ছবিতে অভিনয় করেছেন উপস্থাপক নুসরাত ফারিয়া।

দীপংকর দীপনের পরিচালনায় চলতি বছর ‘ঢাকা-২০৪০’ ও ‘অপারেশন সুন্দরবন’ নামে দুটি ছবি মুক্তি পেতে পারে। এর মধ্যে ‘ঢাকা-২০৪০’ ছবিতে আছেন বাপ্পী চৌধুরী, নুসরাত ইমরোজ তিশা, নুসরাত ফারিয়া ও তাসকিন রহমান। অন্যদিকে ঈদুল আজহায় মুক্তি পেতে পারে ‘অপারেশন সুন্দরবন’ ছবিটি।

এ ছবিতে আছেন চিত্রনায়ক রিয়াজ, সিয়াম আহমেদ, নুসরাত ফারিয়া, রোশান, তাসকিন ও মনোজ কুমার। এ ছবিটি ব্যবসা সফল হওয়ার সম্ভাবনার কথাই জানিয়েছেন চলচ্চিত্রবোদ্ধারা।

এ বছর ঈদুল ফিতরে মুক্তি পাবে ‘মিশন এক্সট্রিম’ নামে একটি ছবি। ‘ঢাকা অ্যাটাক’ ছবির সিক্যুয়াল এটি। নির্মাণ করেছেন ফয়সাল আহমেদ ও সানি সানোয়ার। এ ছবিতে আছেন আরেফিন শুভ, তাসকিন আহমেদ ও শতাব্দী ওয়াদুদ, জান্নাতুল ফেরদৌস ঐশী, মনোজ কুমার ও ইরেশ যাকের। ব্যবসায়িক সফলতার তালিকায় এ ছবিটিও থাকতে পারে বলে অনেকের অভিমত।

পরীমনিকে নিয়ে যুদ্ধে নেমেছেন নাট্য নির্মাতা চয়নিকা চৌধুরী। তার প্রথম ছবি ‘বিশ্ব সুন্দরী’ এ বছর মুক্তি পাবে। সঙ্গে রয়েছেন সিয়াম আহমেদ।

তবে পরীমনির ধারাবাহিক ব্যর্থতায় এ ছবিটির সফলতা নিয়ে সন্দিহান অনেকে। দেবাশিষ বিশ্বাস পরিচালিত ‘শ্বশুরবাড়ি জিন্দাবাদ-টু’ ছবিটিও এ বছর মুক্তি পাবে। এ ছবিতে অপু বিশ্বাস ও বাপ্পী চৌধুরীর রসায়ন দর্শক কতটা উপভোগ করতে পারেন সেটা আপাতত দর্শকের হাতেই ছেড়ে দেয়া ভালো।

‘গাঙচিল’ ও ‘জ্যাম’ নামে দুটি ছবির মাধ্যমে পূর্ণিমাকে ফিরিয়ে এনেছেন পরিচালক নঈম ইমতিয়াজ নেয়ামূল। দুটি ছবিতেই রয়েছেন ফেরদৌস। একটি ছবিতে আরেফিন শুভ। চলতি বছর ছবি দুটি মুক্তি পাওয়ার সম্ভাবনা রয়েছে। সফল কিনা সেটা বোঝার জন্য মুক্তি পর্যন্ত অপেক্ষা করতে হবে।

জয়া আহসান অভিনীত দীর্ঘ প্রতীক্ষিত ছবি ‘বিউটি সার্কাস’ মুক্তি পাবে বাংলা নববর্ষ উপলক্ষে। ছবির পরিচালক নাট্যনির্মাতা মাহমুদ দিদার এমনটিই জানিয়েছেন।

এ ছবিটিও হতে পারে বছরের আলোচিত ছবি। নাট্যনির্মাতা মেজবাউর রহমান সুমন তার প্রথম ছবি ‘হাওয়া’ মুক্তি দিতে পারেন চলতি বছর। এ ছবির প্রাণ চঞ্চল চৌধুরী। সিনেমা ক্যারিয়ার গ্রাফ হিসাব করলে চঞ্চল চৌধুরীর ব্যর্থতা নেই। তাই এটিও হতে পারে বছরের আলোচিত আরেকটি ছবি।

শাকিব খানের বাইরে প্রথমবার ‘ক্যাসিনো’ নামে একটি ছবিতে অভিনয় করেছেন নায়িকা শবনম বুবলী। সৈকত নাসির পরিচালিত এ ছবিতে নায়ক নিরব। শাকিব ছাড়া বুবলীর সফলতা দেখতে হলে চলতি বছর এ ছবিটি মুক্তি পর্যন্ত অপেক্ষা করতে হবে।

নতুন পরিচালক বেলাল সানী বাপ্পী চৌধুরী ও জলিকে নিয়ে নির্মাণ করেছেন ‘ডেঞ্জার জোন’ নামে একটি ছবি। এটিও চলতি বছর মুক্তির কথা রয়েছে। আরেক নবীন নির্মাতা এম রহিম সিয়াম, পূজা চেরি ও তাসকিন রহমানকে নিয়ে চলতি বছর মুক্তির লক্ষ্যে বানিয়েছেন ‘শান’।

এ ছাড়া রায়হান রাফী পরিচালিত ‘ইত্তেফাক’, সাইফ চন্দনের ‘ওস্তাদ’, রফিক সিকদারের ‘হৃদয় জুড়ে’সহ বেশ কয়েকটি গল্পনির্ভর ছবি চলতি বছর মুক্তির তালিকায় রয়েছে।

সঠিক প্রচারণা পেলে এ ছবিগুলো দর্শক বিনোদিত করতে পারে। অন্যদিকে বাংলাদেশের ইতিহাসে মুক্তিযুদ্ধ নিয়ে প্রথম অ্যানিমেশন চলচ্চিত্র ‘সার্ভাইভিং সেভেন্টি ওয়ান অ্যান আনটোল্ড স্টোরি অব অ্যান আননোন ওয়ার’ও মুক্তি পাবে এ বছর।

Hits: 3

 
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com