ট্রাম্প ক্ষমতার অপব্যবহার করেছেন: ডেমোক্র্যাট

Published: Wednesday, December 4, 2019 2:59 PM   |   Modified: Wednesday, December 4, 2019 3:00 PM
 

ডিএল টিভি ডট কম

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতা অপব্যবহার করছেন এবং তার বিরুদ্ধে চলা তদন্তে বাধা দিচ্ছেন বলে অভিযোগ বিরোধী দল ডেমোক্র্যাটের।

দেশটির ডেমোক্র্যাট নেতৃত্বাধীন প্রতিনিধি পরিষদের গোয়েন্দা কমিটির মঙ্গলবার প্রকাশিত এক তদন্ত প্রতিবেদনে ওই অভিযোগ করা হয়েছে।

অভিশংসন তদন্তে ডাকা শুনানির একদিন আগে প্রকাশিত ওই প্রতিবেদনে বলা হয়, তদন্তে ট্রাম্পের অসহযোগিতার মনোভাব এটিই প্রকাশ করে যে, তিনি নিজেকে জবাবদিহিতা ও আইনের ঊর্ধ্বে মনে করেন।

তবে হোয়াইট হাউসের এক মুখপাত্র জানিয়েছেন, মার্কিন প্রেসিডেন্ট সব সময় ব্যক্তিগত স্বার্থের ঊর্ধ্বে দেশ ও জাতীয় স্বার্থ বিবেচনা করেন। ডেমোক্র্যাটদের ওই প্রতিবেদন ট্রাম্পকে সরিয়ে দেয়ার ষড়যন্ত্র।

তদন্ত প্রতিবেদনে বলা হয়েছে, ২০২০ সালের নির্বাচনে ট্রাম্প বিদেশি হস্তক্ষেপের জন্য হোয়াইট হাউসের ক্ষমতা ব্যবহারের চেষ্টা করেছেন। ট্রাম্প তার এই পরিকল্পনা বাস্তবায়নের জন্য মার্কিন পররাষ্ট্রনীতিকে নিচে নামিয়েছেন। নিজের ব্যক্তিগত স্বার্থে দেশের জাতীয় সুরক্ষা হুমকির মুখে ফেলেছেন।

গোয়েন্দা কমিটির প্রতিবেদনটি প্রতিনিধি পরিষদের আইন কমিটি অনুমোদন করেছে। বুধবার শুনানিতে তা উপস্থাপন করা হয়।

সম্প্রতি ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কির সঙ্গে ট্রাম্পের একটি ফোনালাপ ফাঁস হয়। ওই ফোনালাপে শোনা যায়, সাবেক মার্কিন ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন ও তার ছেলে হান্টার বাইডেনের বিরুদ্ধে তদন্তের জন্য ইউক্রেনের প্রেসিডেন্টকে রীতিমতো চাপ প্রয়োগ করেন ট্রাম্প।

ফোনালাপ ফাঁসের পর থেকে যুক্তরাষ্ট্রের রাজনৈতিক অঙ্গনে ঝড় ওঠে। পরে এক মার্কিন গোয়েন্দা সংস্থার এক কর্মকর্তা ট্রাম্পের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ করেন। এর পর ট্রাম্পের অভিশংসনের দাবি সামনে আসে।